ডিয়ারম্যানের গাড়িটি অনেকটা বাষ্পীয় ইঞ্জিনের মতো কাজ করে। যদিও এতে বাষ্পের বদলে ব্যবহার হবে তরল বাতাস। মাইনাস ৩০০ ডিগি সেলসিয়াস তাপমাত্রায় বাতাস তরলে পরিণত হয়। এই তরল বাতাসটিকে ইঞ্জিনে প্রবাহিত হওয়ার আগে ধীরে ধীরে গরম করা হয় এবং এক পর্যায়ে ফুটতে শুরু করে। তারপরই এটি গ্যাসে পরিণত হয় এবং পিস্টনে পাম্পিং শুরু করে।
‘গাড়িটি কোন দূষণ করবে না কারণ এটাতে ব্যবহার হবে শুধু বাতাস। গাড়িটি চালাতে আমরা কোন কিছু পোড়াচ্ছি না। আমরা শুধু পরিবেশের তাপ এবং তরল বাতাস ব্যবহার করছি ’ লন্ডনে গাড়িটি পরীক্ষামূলকভাবে চালানোর সময় বর্ণনা করেন ৬১ বছর বয়স্ক এই আবিষ্কারক। তরল বাতাস পছন্দের কারণ হিসেবে ডিয়ারম্যান বিশ্বাস করেন, তার গাড়িটিই হবে গ্রহের সবচেয়ে টেকসই গাড়ি। যার ইঞ্জিনটি খুবই হালকা। ব্যাটারি চালিত গাড়ি রিচার্জ হতে ঘণ্টাখানেক সময় নেয়। তবে বাতাসে চালিত গাড়িটি রিচার্র্জ হতে তেলচালিত গাড়ির মতোই সময় দরকার হবে।
0 মন্তব্য(গুলি):
একটি মন্তব্য পোস্ট করুন